ইউক্রেনের পক্ষের ১৬০ বিদেশি যোদ্ধার বিচার শুরু করছে রাশিয়া

রাশিয়ার ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী প্রতিষ্ঠান ওয়াগনার নিয়ে বেশ আলোচনা চলছে। এই পরিস্থিতিতে নতুন তথ্য জানাল রাশিয়া। ইউক্রেনের হয়ে ভাড়াটে যোদ্ধা হিসেবে কাজ করেছেন, এমন ১৬০ জনকে বিচারের আওতায় আনরাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসের বরাত দিয়ে দ্য গার্ডিয়ান বলেছে, ৩৩টি দেশ থেকে ১৬০ জন এসেছিলেন ইউক্রেনের হয়ে লড়াই করতে। ফৌজদারি অপরাধের অভিযোগে তাদের বিচার শুরু হচ্ছে। এ জন্য তদন্ত কমিটি হয়েছিল।

ওই তদন্ত কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, তারা এ জন্য রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সরকারের বিভিন্ন দপ্তরে কাছ থেকে নথি সংগ্রহ করেছেন। যে ১৬০ জনের বিচার হচ্ছে তাদের মধ্যে যুক্তরাষ্ট্র, জর্জিয়া, লাটভিয়া, সুইডেনের নাগরিকও রয়েছেন। তাদের বিচার শুরু হয়েছে।

পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে অস্ত্র দেওয়ার পাশাপাশি সেনা বা যোদ্ধ দিচ্ছে, এ অভিযোগ দীর্ঘদিন ধরেই করে আসছে রাশিয়া। এ ছাড়া ইউক্রেনের হয়ে ব্রিটিশ বাহিনীর সদস্য যুদ্ধ করছেন এবং ক্রিমিয়া ও রাশিয়ার মূল ভুখণ্ডের মধ্যকার সেতু ‘কার্চ ব্রিজে’ হামলায় পশ্চিমা সাহায্য করেছিল বলে অভিযোগ করেছিল রাশিয়া। যদিও এসব অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে পশ্চিমা দেশগুলো। এই পরিস্থিতিতে বিদেশি যোদ্ধাদের বিচার শুরু করল রাশিয়া।