৫০ জনকে মুক্তির বিনিময়ে গাজায় যুদ্ধবিরতি

ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাসের হাতে গাজায় বন্দি ৫০ জন ফিলিস্তিনিকে মুক্তির শর্তে চার দিনের যুদ্ধবিরতির একটি প্রস্তাব অনুমোদন করেছে ইসরায়েলের মন্ত্রিসভা। দীর্ঘ বৈঠকের পর আজ বুধবার ভোররাতে হামাসের সঙ্গে এ সংক্রান্ত চুক্তির বিষয়ে অনুমোদন দেয় মন্ত্রিসভা। কাতার এ প্রস্তাবে মধ্যস্থতা করেছে। খবর বিবিসিরইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, যুদ্ধে চার দিনের বিরতিতে জিম্মিদের মুক্তি দেওয়া হবে। চুক্তির অধীনে অতিরিক্ত প্রতি ১০ জন বন্দি মুক্তির বিনিময়ে ইসরায়েল যুদ্ধবিরতি একদিন করে বাড়াবে। 

এর আগে গতকাল মঙ্গলবার এক টেলিগ্রাম পোস্টে হামাসের প্রধান ইসমাইল হানিয়া বলেছিলেন, হামাস কর্মকর্তারা ইসরায়েলের সঙ্গে একটি যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানোর কাছাকাছি রয়েছেন। ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজা ভূখণ্ড সংলগ্ন ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাসের যোদ্ধাদের নজিরবিহীন প্রাণঘাতী আক্রমণে ১২০০ জন নিহত হয়। এ আক্রমণ চলাকালে প্রায় ২৪০ জনকে ইসরায়েল থেকে ধরে এনে গাজায় বন্দি করে রেখেছে হামাস। 

ওই দিন থেকেই গাজায় ভয়াবহ পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। ছয় সপ্তাহেরও বেশি সময় ধরে চলা তাদের অবিরাম হামলায় গাজায় পাঁচ হাজারের বেশি শিশুসহ ১৪ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে বলে ভূখণ্ডটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।।