আজ থেকে ফের ৩৬ ঘণ্টার অবরোধ

সরকারের পদত্যাগের একদফা দাবিতে আজ থেকে ফের দেশব্যাপী ৩৬ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করবে বিএনপিসহ সমমনা রাজনৈতিক দল ও জোট এবং জামায়াতে ইসলামীভোর ৬টা থেকে এ অবরোধ চলবে কাল বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত। সংবাদপত্রের গাড়ি, অ্যাম্বুলেন্স, অক্সিজেন সিলিন্ডার গাড়ি ও জরুরি ওষুধ পরিবহণ এ অবরোধের আওতামুক্ত থাকবে। ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশ পণ্ডের পর থেকে দেশব্যাপী চারদফা হরতাল ও ১০ দফা অবরোধ কর্মসূচি পালন করে বিএনপিসহ সমমনা ও জামায়াতে ইসলাম

আজ থেকে ৩৬ ঘণ্টার সর্বাত্মক রাজপথ-রেলপথ-নৌপথে অবরোধ কর্মসূচি সফলে নেতাকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষকে আহ্বান জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, এ কর্মসূচি গণতন্ত্র পুনরুদ্ধারের, মানুষের মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার জন্য। এ কর্মসূচিতে এদেশের কোটি কোটি মানুষের সমর্থন রয়েছে। এতে বিএনপিসহ গণতন্ত্রমনা সব দল, সব নির্যাতিত রাস্তায় এসে দাঁড়াবে। জেলজুলুম-গ্রেফতার ধেয়ে আসবে কিন্তু সব মোকাবিলা করেই তারা গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামে অংশগ্রহণ করবেন। গণতন্ত্রের বিজয় নিশ্চিত করবেন। একটি মাফিয়া সরকারের পতন ঘটানোর দৃঢ়প্রত্যয় নিয়ে দেশের গ্রাম, শহর প্রত্যেকটি জায়গায় গণতন্ত্রকামী মানুষ রাস্তায় নেমে আসবেন।

এদিকে এক বিবৃতিতে জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবুর রহমান শান্তিপূর্ণভাবে অবরোধ কর্মসূচি সফলে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, দীর্ঘ আন্দোলন করে জনগণ কেয়ারটেকার সরকারব্যবস্থা প্রতিষ্ঠার মাধ্যমে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছিল। ক্ষমতার অপব্যবহার করে সেই কেয়ারটেকার সরকারব্যবস্থাও বাতিল করে দিয়ে গণতন্ত্রকে নির্বাসনে পাঠানো হলো। এখন তারা দলীয় সরকারের অধীনে সাজানো প্রহসনের নির্বাচন করতে যাচ্ছে।

এটা গণতন্ত্রের সঙ্গে উপহাস, ভাগ-বাটোয়ারা ও সিট বণ্টনের নির্বাচন। এ বেহুদা নির্বাচনের মাধ্যমে জাতির কোটি কোটি টাকা খরচ করে দেশকে ধ্বংসের দিকে ঠেলে দেওয়া হচ্ছে। 

পৃথক বিবৃতিতে গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন ও জাতীয়তাবাদী সমমনা জোটের সমন্বয়ক এনপিপি চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদও অবরোধ কর্মসূচি সফলের জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান। এছাড়া একই কর্মসূচি পালন করবে বিএনপির সঙ্গে যুগপৎ ধারায় আন্দোলনরত ১২ দলীয় জোট, এলডিপি, নুরুল হক নুর নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, ড. রেজা কিবরিয়া নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, গণফোরাম (মন্টু), পিপলস পার্টি, বাংলাদেশ লেবার পার্টিসহ আরও বেশ কয়েকটি দল। অবরোধ কর্মসূচির প্রতি সমর্থন জানিয়ে রাজধানীতে বিক্ষোভ করবে আমার বাংলাদেশ পার্টি-এবি পার্টি।