লকডাউন ভেঙ্গে সিলেটে পরিবহন শ্রমিকদের মিছিল, সমাবেশ

করোনা সংক্রমণ রোধে চলমান লকডাউনের মধ্যে সিলেটে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন পরিবহন শ্রমিকরা। সমাবেশে তারা অবিলম্বে গণপরিবহন চালু এবং ১০ টাকা কেজি দরে ভিজিএফের মাধ্যমে শ্রমিকদের মাঝে চাল বিক্রির দাবি জানান। 

আজ বৃহস্পতিবার (২২ এপ্রিল) সকাল ১১টায় সিলেট জেলা বাস-মিনিবাস-কোচ-মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের উদ্যোগে কদমতলীস্থ কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়।

মিছিলটি হুমায়ূন রশিদ চত্বর ও কিনব্রিজ এলাকা ঘুরে ফের টার্মিনালে গিয়ে শেষ হয়। পরে টার্মিনালে অনুষ্ঠিত হয় সমাবেশ। পরে নেতৃবৃন্দ প্রধানমন্ত্রী বরাবরে সিলেটের জেলা প্রশাসনের মাধ্যমে একটি স্মারকলিপি প্রদান করেন।  

মিছিল পরবর্তী সমাবেশে বক্তারা বলেন, ‘লকডাউনের নামে গণপরিবহন বন্ধ রেখে শ্রমিকদের উপর যে নির্যাতন চালানো হচ্ছে তা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। অচিরেই স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহণ চালু করতে হবে। বক্তারা বলেন, ‘শিল্পকারখানা খোলা, শিল্পপতিদের গাড়ি রাস্তা দাপিয়ে বেড়াচ্ছে অথচ খেটে খাওয়া মানুষ গাড়ি নিয়ে বেরুলেই বিভিন্ন মামলা দিয়ে তাদের হয়রানী করা হচ্ছে। এতে দেশের লাখ লাখ শ্রমিক পরিবার-পরিজন নিয়ে না খেয়ে আছে ‘ এই অমানবিক অবস্থা থেকে শ্রমিকদের মুক্তি দিতে অবিলম্বে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালুর দাবি জানান তারা ‘ শ্রমিকদের অভিযোগ, তাদের পেটে ভাত নেই অথচ হাজার হাজার টাকা মামলা দিচ্ছে পুলিশ, যা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। এসময় বক্তারা দাবি জানিয়ে বলেন, ‘শ্রমিকদের জন্য ভিজিএফের মাধ্যমে ১০টাকা কেজি দরে চাল বিক্রির কার্যক্রম চালু করতে হবে।’

 

সমাবেশে উপস্থিত ছিলেন, সিলেট জেলা বাস-মিনিবাস কোচ মাইক্রেবাস শ্রমিক ইউনিয়নের (রেজি নং বি-১৪১৮) এর সভাপতি হাজী ময়নুল ইসলাম, সাধারণ সম্পাদক আব্দুল মুহিম, যুগ্ম সাধারণ সম্পাদক আলী আকবর রাজন, কোষাধ্যক্ষ আব্দুশ শহীদ, সিলেট জেলা ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের (রেজি নং ২১৫৯) সভাপতি আবু সরকার, সাধারণ সম্পাদক আমির উদ্দিন, সাংগঠনিক সম্পাদক শামীম আহমদ, কোষাধ্যক্ষ রাজু আহমদ তুরু, সদস্য শরীফ আহমদ, আলী আহমদ আলী, আব্দুল মতিন ভিআইপি, সিলেট জেলা সিএনজিচালিত অটোরিকশা শ্রমিক ইউনিয়নের (রেজি নং ৭০৭) সভাপতি জাকারিয়া আহমদ, সাধারণ সম্পাদক আজাদ মিয়া, প্রচার সম্পাদক মোহাম্মদ আলী, কল্যাণ সম্পাদক আব্দুল মন্নান, সদস্য রাজা আহমদ রাজা, সুজন মিয়া, লিটন মিয়া, বরকত আলী, সিলেট জেলা সিএনজিচালিত শ্রমিক ইউনিয়নের (রেজি নং  ২০৯৭) কার্যকরি সভাপতি মতছির আলী প্রমুখ।