পাকিস্তানে এসে আজানের শব্দে যা বললেন কামিন্স

রাওয়ালপিন্ডির বাইশগজে তখন অনুশীলনে ব্যস্ত অস্ট্রেলিয়া দল। সেই সময় দূর থেকে ভেসে আসছিল আজানের সুমধুর ধ্বনি। আর সেই ধ্বনিতেই মন ছুঁয়ে গেছে অজি অধিনায়ক প্যাট কামিন্সের।

কোডস্পোর্টসে লেখা এক কলামে নিজের সেই মুগ্ধতার কথা জানিয়েছেন কামিন্স। কলামে লিখেছেন, আমাদের অনুশীলনের সময় একটি দুর্দান্ত মুহূর্ত তৈরি হয়েছিল। দূরের পাহাড় থেকে ভেসে আসা প্রার্থনার সুর (আজান) যেন রাওয়ালপিন্ডির মাটির সঙ্গে মিশে প্রতিধ্বনিত হচ্ছিল।

এর সঙ্গেই কামিন্স লিখেছেন, আমি আরও জানতে পেরেছি, এই সিরিজের প্রতি শুক্রবারের প্রথম সেশনগুলো হবে আড়াই ঘণ্টার। প্রার্থনার জন্য এক ঘণ্টার মধ্যাহ্নভোজের বিরতি থাকবে। কারণ এটি সপ্তাহের পবিত্র দিন। আমরা এখানে সব সময় কিছু না কিছু শিখছি।

১৯৯৮ সালের সবশেষ সফরের দীর্ঘ দুই যুগ পর আবারও পাকিস্তানের মাটিতে খেলতে গিয়েছে অস্ট্রেলিয়া। ঐতিহাসিক এ সফরে তিনটি টেস্ট, তিনটি ওডিআই এবং একটি টি-টোয়েন্টি খেলবে তারা। খেলতে এসে নতুন নতুন অভিজ্ঞতা হচ্ছে অজি ক্রিকেটারদের। সে কথাই জানালেন প্যাট কামিন্স।

কামিন্স বলেন, আমাদের অজানা যা কিছু সবটা জানতে চাই। ক্রিকেটের দৃষ্টিকোণ থেকে বলব, মার্ক টেলর ১৯৯৮ সালে অধিনায়ক হওয়ার পর থেকে আমরা পাকিস্তানে খেলিনি এবং এই পরিস্থিতিতে পারফর্ম করাটাই প্রতিটি খেলোয়াড়ের জন্য বড় চ্যালেঞ্জ। আর ব্যক্তিগত দৃষ্টিকোণ থেকে বলতে পারি, এই জীবনে নতুন এ অভিজ্ঞতার প্রতিটি মুহূর্ত উপভোগ করতে চাই।

এদিকে, স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টটি নিশ্চিত ড্রয়ের পথে। প্রথম ইনিংসে স্বাগতিকদের ৪৭৬ রানের জবাবে সবকটি উইকেট হারিয়ে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৪৫৯। পঞ্চম দিনে এ মুহূর্তে পাকিস্তান দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে। শেষ খবর পাওয়া পর্যন্ত তাদের সংগ্রহ বিনা উইকেটে ৯৩। আর বাকি আছে একটি সেশন।