২৫ রানে ৫ উইকেট হারিয়ে বিপাকে বাংলাদেশ

সিরিজ জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমেই বিপদে বাংলাদেশ। ১৭৫ রানের টার্গেট তাড়া করতে নেমে ৩.৪ ওভারেই মাত্র ১৫ রানে লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয় ও মাহমুদউল্লাহ রিয়াদের উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় বাংলইনিংসের চতুর্থ ওভারে টাইগারদের ধসিয়ে দেন পেসার নুয়ান থুশারা। ২৯ বছর বয়সি এই তারকা পেসার ক্যারিয়ারের অষ্টম টি-টোয়েন্টি ম্যাচেই হ্যাটট্রিক করেন। তারগতি সামলাতেই হিমশিম খান বাংলাদেশ দলের তারকা ব্যাটসম্যানরা। 

নিজের প্রথশ আর ইনিংসের চতুর্থ ওভারের দ্বিতীয়, তৃতীয় আর চতুর্থ বলে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয় আর মাহমুদউল্লাহ রিয়াদকে আউট করে হ্যাটট্রিক করেন। সেই ওভারে কোনো রান নিতে পারেনি বাংলাদেশ। 

ষষ্ঠ ওভারে বোলিংয়ে এসে আরেক ওপেনার সৌম্য সরকারকে বোল্ড করে দেন থুশারা। তার গতিতে কুপোকাত বাংলাদেশ দল। ৫.৩ ওভারে মাত্র ২৫ রানে ৫ উইকেট হারিয়ে ম্যাচ থেকে কার্যত ছিটকে যায়

আগে ব্যাট করে ৭ উইকেট হারিয়ে ১৭৪ রান করেছে শ্রীলংকা। দলের হয়ে ৫৫ বলে সর্বোচ্চ ৮৬ রান করেছেন ওপেনার কুশাল মেন্ডিস।

সিরিজের প্রথম ম্যাচে ২০৭ রানের বিশাল টার্গেট তাড়ায় শ্বাসরুদ্ধকর লড়াইয়ের পরও বাংলাদেশ হেরে যায় মাত্র ৩ রানে। গত বুধবার দ্বিতীয় টি-টোয়েন্টিতে শ্রীলংকাকে ১৬৫ রানে থামিকে ১১ বল হাতে রেখেই ৮ উইকেটের দাপুটে জয় পায় বাংলাদেশ। আজ শেষ ম্যাচে যারা জিতবে তারাই সিরিজ নিশ্চিত করবে।

শনিবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বিকেল সাড়ে ৩টায় ম্যাচটি শুরু হয়েছে। তিন ম্যাচ সিরিজের তৃতীয় টি-টোয়েন্টি তথা ‘অঘোষিত ফাইনালে মুখোমুখি বাংলাদেশ-শ্রীলংকা ক্রিকেট দল।

টস জিতে শ্রীলংকাকে প্রথমে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। আগে ব্যাট করতে নেমে তাসকিনের গতির মুখে পড়েন লংকান ওপেনার ধনাঞ্জয়া ডি সিলভা। তিনি দলীয় ১৮ রানে ১২ বল খেলে মাত্র ৮ রানে আউট হন। 

ওয়ান ডাউনে ব্যাটিংয়ে নামা কামিন্দু মেন্ডিসকে সঙ্গে নিয়ে ২৭ বলে ৩৪ রানের জুটি গড়েন অন্য ওপেনার কুশাল মেন্ডিস। ১২ বলে ১২ রান করে ফেরেন কামিন্দু। 

এরপর তৃতীয় উইকেটে ওয়ানেন্দু হাসারাঙ্গাকে সঙ্গে নিয়ে ৩১ বলে ৫৯ রানের জুটি গড়েন কুশাল মেন্ডিস। দুই ম্যাচের শাস্তি শেষে খেলায় ফেরে ১৩ বলে মাত্র ১৫ রানে ফেরেন লংকান অধিনায়ক হাসারাঙ্গা। 

পাঁচ নম্বর পজিশনে ব্যাটিংয়ে নেমে ৫ বলে ৩ রানে ফেরেন চারিত আসালঙ্কা। ইনিংস ওপেন করতে নেমে উইকেটের এক প্রান্ত আগলে রেখে একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে সেঞ্চুরির পথেই ছিল কুশাল মেন্ডিস। দলীয় ১৪০ রানে তাকে ফেরেন তাসকিন আহমেদ।  

বাংলাদেশ দলের তারকা পেসার তাসকিন আহমেদের বলে সৌম্য সরকারের হাতে ক্যাচ তুলে সাজঘরে ফেরার আগে আগে ৫৫ বলে ৬টি চার আর ৬টি ছক্কার সাহায্যে দলীয় সর্বোচ্চ ৮৬ রান করেন কুশাল মেন্ডিস। 

মেন্ডিস আউট হওয়ার পর ব্যাটিংয়ে নেমে ৭ বলে ৯ রানে ফেরেন সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস। ইনিংসের শেষ বলে আউট হওয়ার আগে ব্যাটিং তাণ্ডব চালিয়ে ৯ বলে দুই চার আর এক ছক্কায় ১৯ রান করেন সাবেক আরেক অধিনায়ক দাসুন শানাকা।

শেষ পর্যন্ত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭৪ রান করে শ্রীলংকা। বাংলাদেশ দলের হয়ে দুটি করে উইকেট নেন পেসার তাসকিন আহমেদ ও লেগ স্পিনার রিশাদ হোসেন