‘তাকে সরালে পাকিস্তানের ক্রিকেট পিছিয়ে যাবে’

পাকিস্তানের রাজনীতিতে ক্ষমতার পালাবদল হয়েছে। ইমরান খান সরকার হটিয়ে ক্ষমতার মসনদে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ।

পাকিস্তানে দীর্ঘদিন ধরে রাজনীতি ও ক্রিকেট খুব ঘনিষ্ঠভাবে জড়িয়ে। সরকার পরিবর্তন হলেই তার প্রভাব পড়ে ক্রিকেট বোর্ডে।

ইমরান খান প্রধানমন্ত্রিত্ব হারানোর পর তার নিয়োগ করার পাকিস্তান ক্রিকেট বোর্ড চেয়ারম্যান রমিজ রাজার এই পদে থাকা নিয়ে শঙ্কার সৃষ্টি হয়েছে। বলা হচ্ছে অনিশ্চয়তার সুতোয় ঝুঁলছে রমিজ রাজার পদ।

তবে রমিজ রাজাকেই পিসিবি চেয়ারম্যান পদে দেখতে চান সাবেক পিসিবি প্রধান তৌকির জিয়া। তার মতে, রমিজকে মেয়াদ পূরণ করতে দেওয়া উচিত। তাকে সরালে সামনে এগোনোর বদলে পিছিয়ে যাবে পাকিস্তান ক্রিকেট।

পদাধিকার বলে পাকিস্তান ক্রিকেট বোর্ডের চিফ প্যাট্রন (প্রধান পৃষ্টপোষক) দেশটির প্রধানমন্ত্রী। শাহবাজ শরিফ এখন এই পদে। তিনি চাইবেন তার অনুগত কাউকে এই পদে বসাতে।

খেলোয়াড়ি ক্যারিয়ার শেষে ধারাভাষ্য নিয়ে ব্যস্ত থাকা রমিজ রাজাকে ক্রিকেট প্রশাসনে নিয়ে আসেন তাই সতীর্থ ইমরান খান। পাকিস্তানের বিশ্বকাপ জয়ী অধিনায়কের একান্ত চাওয়াতেই মূলত গত সেপ্টেম্বরে দায়িত্ব নেন রমিজ। তার দায়িত্বের মেয়াদ তিন বছর।

দায়িত্ব নেওয়ার পর স্বল্প সময়ে ভালো কিছু পদক্ষেপে পাকিস্তানের ক্রিকেটে নতুন প্রাণের জোয়ার এনেছেন রমিজ। তাকে সেই পথে আরও এগিয়ে যাওয়ার সুযোগ করে দেওয়া উচিত বলে মনে করেন ১৯৯৯ থেকে ২০০৩ সাল পর্যন্ত পিসিবির প্রধানের দায়িত্ব পালন করা তৌকির। ক্রিকেট পাকিস্তানকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ৩ বছর মেয়াদে কাজ করতে দেওয়া উচিত রমিজকে।

'আমি ব্যক্তিগতভাবে মনে করি, আমাদের খেলাধুলা বিশেষ করে ক্রিকেট থেকে রাজনীতি সম্পূর্ণভাবে নির্মূল করা উচিত। পরিবর্তন মানে হলো, নিজস্ব ধারনার বাস্তবায়ন করা। রমিজ রাজা দায়িত্ব পেয়েছে ৫-৬ মাস হলো। এখন তাকে সরিয়ে যাকেই দায়িত্ব দেওয়া হবে, সে নিজের চিন্তা-ভাবনা নিয়ে আসবে। অনেক পরিবর্তন আনবে। এতে সামনে এগিয়ে যাওয়ার বদলে আরও পিছিয়ে যাবে পাকিস্তানের ক্রিকেট।”

ক্রিকেটের সঙ্গে রাজনীতির সম্পর্ক একবারেই পছন্দ নয় তৌকিরের। তার মতে, ক্রিকেটের বদলে দেশ চালানোয় মনোযোগ দেওয়া উচিত রাজনীতিবিদদের।