জনসম্মুখে ধূমপানে ৩০০ টাকা জরিমানা অপ্রতুল: শিরিন

জনসম্মুখে ধূমপানে ৩০০ টাকা জরিমানাকে অপ্রতুল বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য শিরিন আখতার। 

তিনি বলেন, তামাকের বিরুদ্ধে প্রচারণা চালাতে হবে। স্থানীয় প্রশাসনকে এই প্রচারণা জোরাল করতে হবে। পাশাপাশি আইন বাস্তবায়ন করতে হবে। জনসম্মুখে ধূমপান করার জন্য ৩০০ টাকা জরিমানা করতে কখনো শুনিনি। এটি অপ্রতুল।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে তামাক নিয়ন্ত্রণ আইনের খসড়া সংশোধনী দ্রুত পাশ করার দাবিতে ঢাকা আহছানিয়া মিশনের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। 

শিরিন আখতার বলেন, ২০৪০ সালে বাংলাদেশ ধূমপানমুক্ত হবে। এজন্য সবাইকে সচেতন ও আইন বাস্তবায়নে সহায়তা করতে হবে। রাজনৈতিক দলগুলোকে উদ্যোগ নিতে হবে সচেতনতা তৈরিতে। তামাকমুক্ত করণে আইন সংশোধন করে কঠিন আইন তৈরি করতে হবে। 

সংবাদ সম্মেলনে আহছানিয়া মিশনের প্রকল্প সমন্বয়কারী শরীফুল ইসলাম মূলপ্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বলেন, তামাক নিয়ন্ত্রণ আইনের অধিকতর সংশোধনী আনার যে উদ্যোগ বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় নিয়েছে- তা নিঃসন্দেহে একটি সময়োচিত এবং জনবান্ধব উদ্যোগ। 

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন- ঢাকা আহছানিয়া মিশনের যুগ্ম পরিচালক কেএসএম তারিক, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব, ল’ রিপোর্টাস ফোরামের সাধারণ সম্পাদক আহমেদ সারোয়ার প্রমুখ।