ফ্রি-কিক গোলে আরও উঁচুতে মেসি

পিএসজি’র সবশেষ ম্যাচে গোল পেয়েছেন লিওনেল মেসি। ফ্রি-কিক থেকে পাওয়া গোলে উঠে এসেছেন গর্বের এক তালিকায়। ফ্রি-কিকে সর্বকালের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় সাবেক বার্সেলোনা কোচ রোনাল্ড কোম্যানের রেকর্ড স্পর্শ করেছেন মেসি। 

শনিবার রাতে ফরাসি লিগ ওয়ানের ম্যাচে নিসকে আতিথ্য দেয় পিএসজি। ম্যাচের ২৯তম মিনিটে নিসের ডি-বক্সের সামনে ফাউলের শিকার হন মেসি। ফ্রি-কিক পেয়ে জাদু দেখান সাতবারের ব্যালন ডি’অর জয়ী। ডি-বক্সের ঠিক বাইরে থেকে মেসির বাঁ পায়ের শট রক্ষণ দেয়ালের ওপর দিয়ে কোনাকুনি জালে জড়ায়। তাকিয়ে দেখা ছাড়া কিছুই করার ছিল না নিস গোলরক্ষক ক্যাস্পার স্মাইকেলের। ক্রীড়ার পরিসংখ্যান নিয়ে কাজ করা অপ্টার তথ্য অনুযায়ী, সরাসরি ফ্রি-কিকে মেসির গোলের সংখ্যা হলো ৬০টি, পিএসজির হয়ে প্রথম। বার্সেলোনার হয়ে ৫০টি ও আর্জেন্টিনার জার্সিতে আছে ৯টি। ফ্রি-কিকে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় যৌথভাবে অষ্টম স্থানেবার্সার সাবেক কোচ রোনাল্ড কোম্যানেরও ফ্রি-কিকে গোলের সংখ্যা ৬০। ফ্রি-কিকে আর দুটি গোল করতে পারলে আর্জেন্টাইন লিজেন্ড দিয়েগো ম্যারাডোনাকে স্পর্শ করবেন মেসি। ফ্রি-কিকে প্রয়াত ম্যারাডোনার গোল সংখ্যা ৬২টি। সমান সংখ্যক গোল করেছেন ব্রাজিলিয়ান গ্রেট জিকোও। ইংল্যান্ডের সাবেক ফুটবলার ডেভিড বেকহ্যাম ৬৫ গোল নিয়ে এই তালিকার পাঁচ নম্বরে রয়েছেন। 

ফ্রি-কিকে ৬৬ গোল পঞ্চম স্থানে থাকা রোনালদিনহোর। তিন নম্বরে আর্জেন্টিনার ভিক্টর লেগরোট্যাগলাই। মিডফিল্ডে খেলা এই ফুটবলার ফ্রি-কিক থেকে ৬৬ গোল করেছিলেন। ৭০ গোল নিয়ে তালিকার দুইয়ে ব্রাজিল কিংবদন্তি পেলে। ৭৭ গোল নিয়ে শীর্ষে আরেক ব্রাজিলিয়ান জুনিনহো পারনামবুকানো।

ফ্রি-কিকে সর্বাধিক গোল

খেলোয়াড় দেশ গোল

জুনিনহো ব্রাজিল ৭৭

পেলে ব্রাজিল ৭০

লেগরোতাগলাই আর্জেন্টিনা ৬৬

রোনালদিনহো ব্রাজিল ৬৬

ডেভিড বেকহ্যাম ইংল্যান্ড ৬৫

দিয়েগো ম্যারাডোনা আর্জেন্টিনা ৬২

জিকো ব্রাজিল ৬২

রোনাল্ড কোম্যান নেদারল্যান্ডস ৬০

লিওনেল মেসি আর্জেন্টিনা ৬০ উঠে এলেন মেসি।