প্রচারের ক্ষেত্রে গানের দুনিয়া এখন অনেক বড়

ব্যস্ত রয়েছেন। কিছুদিন আগে প্রথমবার ওয়েব ফিল্মের গানেও কণ্ঠ দিয়েছেন। নতুন গান নিয়ে তৈরির পাশাপাশি শীতের কনসার্ট নিয়েও প্রস্তুতি নিচ্ছেন। বর্তমান ব্যস্ততা ও সমসাময়িক প্রসঙ্গ নিয়ে আজকের ‘হ্যালো...’ বিভাগে কথা বলেছেন তিনি।

 আমাদের বারো মাসই কনসার্টে অংশগ্রহণ করতে হয়। প্রতি মাসে দেশ ও দেশের বাইরে যেতে হয় গানের শোতে। তবে শীতকালে একটু বেশিই গানের কনসার্ট হয় বলা চলে। সেদিক থেকে ভালো লাগছে। প্রস্তুতিও চলছে।

* সিনেমার গানেই বেশি দেখা যায় আপনাকে। নির্দিষ্ট কোনো কারণ আছে কি?

** শুরুর দিকে অডিও গানে আমার ব্যস্ততা ছিল বেশি। অডিওতে আমার দ্বৈত অ্যালবামও প্রকাশ হয়েছে অনেক। তারপর থেকে সিনেমার গানে বেশি ব্যস্ত হয়েছি এটা ঠিক। তবে এখন তো সিনেমা কম হয়। যেগুলো নির্মাণ হয় তাতে গানের সংখ্যাও কম। এর মধ্যে দু-একটি সিনেমার প্রস্তাব আসে। পছন্দ হলে সেগুলো করি। তবে সিনেমার বাইরে গানে কিন্তু আমি নিয়মিত, এটা বলতে পারি।

* গান নিয়ে এখন আলোচনা কম হয়। অথচ এখন একটি গান বিশ্বব্যাপী প্রচার হচ্ছে এক ক্লিকে। বিষয়টি কীভাবে দেখছেন?** প্রচারের ক্ষেত্রে গানের দুনিয়া এখন অনেক বড় হয়েছে। মানুষ এক ক্লিকেই এখন দুনিয়ার সব খবর নিতে পারেন। গানের খবরও এর বাইরে নয়। তবে আমাদের দেশে সংগীতাঙ্গন কিছুটা সংকুচিতও হয়ে গেছে বলা যায়। এখন আগের মতো আড্ডা হয় না। একটি গান নির্মাণে কণ্ঠশিল্পী ছাড়াও অনেকের অংশগ্রহণ থাকে। যাদের সঙ্গে অতীতে অনেক আড্ডা হতো। এখন সেটি নেই বললে চলে। সেদিক থেকে এ দুনিয়াটা কিছুটা সংকুচিত বলা যায়।

একটি কথা আমি অনেক আগে থেকে বলে আসছি, সিনেমা জগতের শিল্পী কলাকুশলীদের জন্য নির্দিষ্ট একটি জায়গা আছে। যার নাম বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)। সেখানে প্রতিদিন শিল্পীদের সঙ্গে শিল্পীদের দেখা হয়, আড্ডা হয়। কলাকুশলীরাও নিজেদের মধ্যে আলাদাভাবে সময় কাটাতে পারেন। এতে শেয়ারিংয়ের মধ্য দিয়ে নতুন কিছু না কিছু সৃষ্টি হয়। নবীন প্রবীণের মধ্যে সমন্বয় ঘটে। সংগীত শিল্পীদের জন্য কি এমন কোনো নির্দিষ্ট জায়গা আছে? গান করতে গেলে স্টুডিওতে কাজ সংশ্লিষ্টদের সঙ্গে দেখা হয়। এ ছাড়া কোনো অনুষ্ঠান হলে সেখানে যারা আমন্ত্রিত তাদের সঙ্গেই শুধু দেখা হয়। যদি সংগীতশিল্পীদের জন্য নির্দিষ্ট একটি জায়গা থাকত, তাহলে সিনিয়র শিল্পীদের সঙ্গে জুনিয়র কিংবা নতুনদের মধ্যে একটা সম্পর্ক তৈরি ও বিভিন্ন বিষয় আদান-প্রদান হতো। এতে করে নতুন কিছু বেরিয়ে আসত। এ বিষয় নিয়ে সবার ভাবা উচিত।

* বর্তমানে কী নিয়ে ব্যস্ত আছেন?

** ‘অফিসার’ নামে একটি সিনেমার দুটি গানের মধ্যে একটিতে কণ্ঠ দিয়েছি। বাকি গানটিতেও কণ্ঠ দেব শিগ্গির। এ সিনেমাটি নির্মাণ করেছেন বদিউল আলম খোকন। ‘দাগ’ নামে একটি ওয়েব ফিল্মের গানেও কণ্ঠ দিয়েছি। সামনে কয়েকটি নতুন গানে কণ্ঠ দেওয়ার কথা চলছে। এ ছাড়া কনসার্টের প্রস্তুতি নিচ্ছি সেটা তো আগেই বলেছি। এ ছাড়া পারিবারিক ব্যস্ততা তো আছেই।