ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে চা শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া মজুরি পরিশোধ, বোনাসসহ ৭ দফা দাবিতে হবিগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করেছেন চা শ্রমিকরা। শনিবার (২২ জুলাই) দুপুরে নবীগঞ্জ উপজেলার ইমাম ও বাওয়ানী বাগানের চা শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়কের রোকনপুর বাজার এলাকায় অবরোধ করে বিক্ষোভ করেন।

এসময় মহাসড়কের দু’পাশে শতশত যানবাহন আটকা পড়ে। সৃষ্টি হয় তীব্র যানজটের। দুর্ভোগে পড়েন যাত্রীরা। প্রায় দেড় ঘণ্টাব্যাপী চলা অবরোধের কারণে এক পর্যায়ে মহাসড়কের উভয় পাশে অন্তত ৫ কিলোমিটার পর্যন্ত যানজট ছড়ায়। যার ফলে তীব্র গরমের মধ্যে সীমাহীন দুর্ভোগে পড়তে হয় যাত্রীদের। পরে স্থানীয় প্রশাসনের আশ্বাসের প্রেক্ষিতে অবরোধ তুলে নেন চা শ্রমিকরা। 

শ্রমিকদের অভিযোগ, ইমাম ও বাওয়ানী চা বাগানের ৩৬০ জন শ্রমিকের ২০১৯-২০ ও ২০২১-২২ অর্থ বছরের এরিয়া অর্থ বাবদ বকেয়া ৮১ লাখ ৫৯ হাজার টাকা, এরিয়া বোনাসের ১৪ লাখ ৪৭ হাজার টাকা, চা বাগান শ্রমিক ভবিষ্যত তহবিলের (পিএফ) ৫৫ লাখ ৮৯ হাজার টাকা মালিক পক্ষ পরিশোধ করছে না। এছাড়া চা শ্রমিকদের রোদ-বৃষ্টিতে বাসস্থানে অবস্থান করতে দুর্ভোগ পোহাতে হয়। ডাক্তার না থাকায় চিকিৎসা সেবা থেকেও বঞ্চিত তারা।

এ বিষয়ে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান শাহরিয়ার জানান, বাগান কর্তৃপক্ষের নানা অনিয়ম আমাদের কাছে পরিলক্ষিত হয়েছে। যে কারণে তাদের সাথে চুক্তি বাতিলের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চিঠি প্রেরণ করা হয়েছে।