সাইবার হামলার নতুন হাতিয়ার ‘আকিরা’

ইন্টারনেট দুনিয়ায় আবির্ভাব ঘটল নতুন ভাইরাস ‘আকিরা’র। এ র‌্যানসামওয়ার উইন্ডোজ, লিনাক্সসহ যে কোনো অপারেটিং সিস্টেমে ঢুকে হাতিয়ে নিতে পারে ব্যবহারকারীর গুরুত্বপূর্ণ ও ব্যক্তিগত তযেভাবে কাজ করে এ ‘আকিরা’

এ নতুন র‌্যানসামওয়ারের মাধ্যমে প্রথমে ব্যবহারকারীর সিস্টেমে প্রবেশ করে তার সব ব্যক্তিগত ও গুরুত্বপূর্ণ তথ্য চুরি করে নেওয়া হয়। তারপর সিস্টেমে থাকা ডেটা এনক্রিপ্ট করা হয়। এরপর সেই তথ্যগুলোকে ডার্ক ওয়েবে ছেড়ে দেওয়ার ভয় দেখিয়ে ব্যবহারকারীকে ব্ল্যাকমেইল করে পণ চাওয়া হয়।

ব্যবহারকারীর সিস্টেমে প্রবেশ করার জন্য আকিরা অপারেটররা ভিপিএন পরিষেবাকে কাজে লাগাচ্ছে। জনপ্রিয় সফটওয়্যার অ্যানিডেস্ক, পিসিহান্টার ও উইনর্যার পরিষেবাগুলোর মাধ্যমেও ব্যবহারকারীর সিস্টেমে হানা দিতে পারে এ আকিরা।

যেভাবে রক্ষা পাওয়া যাবে আকিরা থেকে

ব্যবহারকারীকে তাদের সিস্টেম থেকে চুরি আটকাতে প্রথমেই একটি শক্তিশালী পাসওয়ার্ড রাখতে হবে। তবে পাসওয়ার্ডে নাম, জন্মদিন, ঠিকানা, ফোন নম্বরের মতো ব্যক্তিগত তথ্য না দেওয়ার পরামর্শ দিয়েছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। আবার, প্রত্যেক ইন্টারনেট ব্যবহারকারীকে তাদের প্রয়োজনীয় তথ্য অনলাইনের পাশাপাশি অফলাইনেও ব্যাক-আপ নিয়ে রাখার পরামর্শ দেওয়া হয়েছে। সবশেষে, ইন্টারনেট ব্যবহারের প্রাথমিক শর্ত মেনে নিয়মিত সিস্টেম আপডেটের উপরেও জোর দিতে বলা হয়েছে। এগুলো মেনে চললেই ব্যবহারকারীর সিস্টেম ‘আকিরা’র মতো ভয়ানক র‌্যানসামওয়ারের হামলা থেকে কিছুটা সুরক্ষিত থাকতে পারে।