মৌলভীবাজারে ৪২জনের ডেঙ্গু শনাক্ত

মৌলভীবাজারে ক্রমশই বেড়ে চলছে ডেঙ্গু সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় নতুন করে ছয়জনের ডেঙ্গু শনাক্ত হয়েছে। জেলায় এ পর্যন্ত ৪২ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৩৫ জন আর আটজন হাসপাতালে ও স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন।

জানা যায়, জুন থেকে এ পর্যন্ত জেলায় ৪২ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। তার মধ্যে ৩৪ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বাকি আটজনের মধ্যে ছয়জন মৌলভীবাজার ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে ও দুজন কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন।

বিষয়টি রোববার (৬ আগস্ট) সন্ধ্যায নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডা. চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ।

সিভিল সার্জন ডা. চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ বলেন, মৌলভীবাজারে ডেঙ্গুবাহী এডিস মশা আছে। যে কারণে অনেকেই স্থানীয়ভাবে আক্রান্ত হয়েছেন। এখন পর্যন্ত মোট ৪২ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন।

তিনি বলেন, ডেঙ্গুবাহী এডিস হলো গৃহপালিত মশা। ডেঙ্গু প্রতিরোধে সচেতনতার বিকল্প নেই। কোনোভাবেই যেন দীর্ঘদিন ধরে কোনো পাত্র, ভাঙা বোতল, নারিকেলের খোসা ইত্যাদিতে পানি জমে না থাকে। ঘর এবং আশপাশে কোনো পাত্রে পানি না জমে থাকলে মশা বংশবিস্তার করতে পারবে না।

এছাড়া অসুস্থবোধ করলে অবশ্যই সঙ্গে সঙ্গে চিকিৎসা নেওয়ার পরামর্শ দিচ্ছি। মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালসহ সাতটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু পরীক্ষার ব্যবস্থা আছে।