‘মুশফিকের এই শট পেশাদার ক্রিকেটারের নমুনা নয়’

পোর্ট এলিজাবেথ টেস্টের প্রথম ইনিংসে মুশফিকুর রহিম ফিফটি তুলে নেওয়ার পর ধারাভাষ্যকার মার্ক নিকোলাস বলছিলেন, ‘মুশফিক দারুণ পেশাদার।’

কিন্ত অর্ধশতক হাঁকানোর পর ৫১ রানে বাজে শট খেলে মুশফিক যখন আউট হন তখন এই ধারাভাষ্যকার নিকোলাসই বলেছেন ‘মাত্রই বললাম মুশফিক পেশাদার, কিন্তু এই শট সেটির নমুনা নয়।’

পোর্ট এলিজাবেথ টেস্টে হারের পর জাতীয় দলের সাবেক অধিনায়ক ও অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহিমের আউট নিয়ে প্রশ্ন উঠেছে। টেস্টে কেন তিনি রিভার্স সুইপ খেললেন?

পোর্ট এলিজাবেথ টেস্টের তৃতীয় দিনের লাঞ্চের একটু আগে সাইমন হার্মারের দিনের প্রথম ওভারের প্রথম বলেই সুইপ করে চার মেরে ফিফটি স্পর্শ করেন মুশফিক। পরের বলে এলবিডব্লিউয়ের জোরালো আবেদনে আউট দেননি আম্পায়ার। দক্ষিণ আফ্রিকার রিভিউ তখন সব শেষ। রিপ্লেতে দেখা যায়, আউট ছিলেন মুশফিক।

রক্ষা পেয়েও শেষপর্যন্ত আত্মহননের পথ বেছে নেন মুশফিক। তৃতীয় বলে আচমকাই রিভার্স সুইপ খেলতে গিয়ে বোল্ড হয়ে যান।

মুশফিকের সেই আউট নিয়ে সংবাদ সম্মেলনে জাতীয় দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বলেন, এই শটের ব্যাখ্যা কেবল মুশফিকই দিতে পারবেন। সুজন বলেন, মুশফিকের ওই শট অবশ্যই প্রত্যাশিত ছিল না। বিরতির আর ৪ মিনিট বাকি ছিল। জানতাম যে আর ৪৩ রান করলে আমরা ফলো-অন বাঁচাব। ওরকম সময়ে এমন শট- মুশি আমাদের অনেক অভিজ্ঞ ব্যাটসম্যান। ওর কাছ থেকে এমন শট আমরা কেউ আশা করিনি।

জাতীয় দলের সাবেক অধিনায়ক সুজন আরও বলেন, ওয়ানডে বা টি-টোয়েন্টিতে আমরা এই শট মেনে নেই, কারণ রানের খেলা, রান করতে হবে। কিন্তু টেস্টে কেন? বিশেষ করে, সে যখন এত কষ্ট করে ফিফটি করেছে, ভালো ব্যাটিং করতে করতে নিজেই ছেড়ে দিয়েছে। ব্যাখ্যা মুশিই দিতে পারবে আসলে। তবে এমন শট তার কাছ থেকে ওই সময় প্রত্যাশিত নয়।