সেই মরিয়মের মা ‘অপহরণ’ মামলায় ৪ আসামির জামিন

খুলনার আলোচিত মরিয়ম মান্নানের মা রহিমা বেগম ‘অপহরণ’ মামলায় ২২ দিন পর জামিন পেলেন চার ব্যক্তি। এ মামলার আরও দুই আসামি হেলাল শরীফ ও বেলাল ঘটক বর্তমানে কারাগারে আছেন।

মঙ্গলবার (৪ অক্টোবর) দুপুরে মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) কে এম ইকবাল হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে একই দিন খুলনা মহানগর দায়রা জজ আদালতের বিচারক মাহমুদা বেগম শুনানি শেষে তদের জামিন দেন।

জামিন পাওয়া ব্যক্তিরা হলেন- গোলাম কিবরিয়া, মোহাম্মদ মহিউদ্দিন, রফিকুল ইসলাম পলাশ ও মো. জুয়েল।

জানা গেছে, গত ২৭ আগস্ট রাত আনুমানিক ১০টার দিকে খুলনা মহানগরীর মহেশ্বরপাশার উত্তর বণিকপাড়ার নিজবাসা থেকে টিউবওয়েলে পানি আনতে নিয়ে নিখোঁজ হন রহিমা। পরে আর ঘরে ফেরেননি তিনি। অন্যদিকে স্বামী ও ভাড়াটিয়ারা নলকূপের পাশে ঝোপঝাড়ে তার ব্যবহৃত ওড়না, স্যান্ডেল ও বালতি দেখতে পান। এ সময় একই দিন রাতে মাকে খুঁজতে আত্মীয়-স্বজন, আশপাশসহ সম্ভাব্য সব জায়গায় খোঁজ করেন সন্তানরা।

এদিকে সাধারণ ডায়েরি ও পরে কয়েকজনের নাম উল্লেখ করে দৌলতপুর থানায় মামলা দায়ের করেন তার ছোট মেয়ে আদুরি আক্তার। এ মামলা তদন্তকালে পুলিশ ও র‌্যাব অভিযান চালিয়ে গত ১২ সেপ্টেম্বর পর্যন্ত ছয়জনকে গ্রেপ্তার করে। পরে সেই মামলা থেকে মঙ্গলবার দুপুরে জামিন পেলেন চারজন। তবে নিখোঁজের ২৯ দিন পর ফরিদপুরের বোয়ালমারী উপজেলার সদর ইউনিয়নের সৈয়দপুর থেকে রহিমা বেগমকে উদ্ধার করে আইনশৃঙ্খলা বাহিনী।

এ বিষয়ে পাবলিক প্রসিকিউটর (পিপি) কে এম ইকবাল হোসেন জানান, আলোচিত রহিমা বেগম ‘অপহরণ’ মামলায় ২২ দিন পর চারজন জামিন পেয়েছে। তবে আরও দুজন জামিন পায়নি।