টি-২০ বিশ্বকাপে বুমরাহর জায়গায় ভারতীয় দলে শামি

আলোচনায় ছিলেন কয়েকজন, তবে সম্ভাবনায় একটু এগিয়ে ছিলেন মোহাম্মদ শামি। শেষ পর্যন্ত জাসপ্রিত বুমরাহর জায়গায় ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা পেলেন অভিজ্ঞ এইশুক্রবার ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই এক বিবৃতিতে এই পরিবর্তনের কথা জানায়। 

পিঠের চোটে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে যান বুমরাহ। অপেক্ষমান থেকে বদলি হিসেবে এলেন ৩২ বছর বয়সী শামি। গত বছর আরব আমিরাতের বিশ্বকাপের পর আর দেশের হয়ে টি-টোয়েন্টি খেলেননি তিনি। এবার আরেকটি বৈশ্বিক আসর দিয়ে এলেন এই সংস্করণের দলে। 

গত এক বছরে আন্তর্জাতিক টি-টোয়েন্টি না খেললেও, আইপিএলে গুজরাট টাইটান্সের প্রথম শিরোপা জয়ে বড় ভূমিকা রাখেন শামি। ২০২২ আসরে ১৬ ম্যাচ খেলে ওভারপ্রতি ৮ রান দিয়ে ২০ উইকেট নেন তিনি। 

বুমরাহর মতোই পিঠের চোটে অস্ট্রেলিয়ায় যাওয়া হয়নি রিজার্ভে থাকা আরেক পেসার দিপক চাহারের। নতুন করে মোহাম্মদ সিরাজ ও শার্দুল ঠাকুরকে রিজার্ভ হিসেবে ডেকে নিয়েছে ভারত। শামিসহ এ তিনজন খেলোয়াড় এরই মধ্যে অস্ট্রেলিয়ায় দলের সঙ্গে যোগ দিয়েছেন। রিজার্ভে থাকা অন্য দুই খেলোয়াড় হলেন শ্রেয়াস আইয়ার ও রবি বিষ্ণই। 

বুমরাহ-চাহার ছাড়াও চোটের জন্য তারকা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাকে বিশ্বকাপে পাচ্ছে না ভার‍ত। আমিরাতে এশিয়া কাপ খেলার সময় হাঁটুর চোটে পড়েন জাদেজা। 

আগামী ২৩ অক্টোবর চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু হবে ভারতের। পাকিস্তান ছাড়াও তাদের সঙ্গে ২ নম্বর গ্রুপে আছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। এই গ্রুপের বাকভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল

রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, দিপক হুডা, রিশাভ পান্ত, দিনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চেহেল, আকসার প্যাটেল, ভুবনেশ্বর কুমার, হার্শাল প্যাটেল, আর্শদিপ সিং, মোহাম্মদ শামিস্ট্যান্ডবাই

মোহাম্মদ সিরাজ, শ্রেয়াস আইয়ার, রবি বিষ্ণই ও শার্দুল ঠাকুর।