দুই দেশের যে বিষয়ে একমত ওয়াসিম আকরাম ও গৌতম গম্ভীর

ভারতের হারে পাকিস্তান সমর্থকরা খুশি আর পাকিস্তানের হারে ভারতের সমর্থকরা— এটি উপমহাদেশীয় ক্রিকেটের বাস্তবত চিত্র, যা সদ্য সমাপ্ত বিশ্বকাপে ভিন্নমাত্রা পেয়েছে। তবে এই রীতির পরিবর্তন চান পাকিস্তান ও ভারতের দুই সাবেক তারকা ক্রিকেটার ওয়াসিম আকরাম ও গৌতম গম্ভীর।এবারের বিশ্বকাপে রোহিত শর্মা ও বাবর আজমদের হার বা ব্যর্থতায় শুধু খুশিই নয়, বরং চরম মাত্রার উল্লাস ও উচ্ছ্বাস উদযাপনে মেতে উঠতে দেখা গেছে দুই দলের সমর্থকদের। অর্থাৎ ভারতের হারে পাকিস্তানিরা আর পাকিস্তানের ভারতের দর্শকরা উল্লাস করেছেওয়াসিম আকরাম ও গৌতম গম্ভীর মনে করেন, অপরের ব্যর্থতায় উদযাপনের এই প্রবণতা বন্ধ হওয়া দরকার। তাদের মতে, দিনশেষে ক্রিকেট একটা খেলা। অপর দলের হারে উদযাপন না করে সমর্থকদের নিজ দলের পারফরম্যান্সে মনোযোগী হতে হবে।

এনডিটিভি জানিয়েছে, ভারতীয় সংবাদমাধ্যম স্পোর্টস ক্রীড়াকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে পাকিস্তানের সাবেক ক্রিকেটার ওয়াসিম আকরাম বলেন, ভারত-পাকিস্তান একে অপরের হার যেভাবে উদযাপন করেছে, তা দেখে একটা কথাই বলা যায়, তা হলো— ‘যার বিয়ে তার খবর নেই, পাড়াপড়শির ঘুম নাই।’সদ্য সমাপ্ত বিশ্বকাপে বাবরদের ভারতের কাছে হার ও লিগপর্ব থেকে বিদায়ের পর পাকিস্তানকে নিয়ে ভারতীয় সমর্থকদের উল্লাস করতে দেখা যায়। আবার ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ভারতের হারের পর পাকিস্তান সমর্থকরাও উল্লসিত হয়েছিলেন।

পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম মনে করেন, অপরের হারে উল্লাসের পেছনে দুই দেশের কিছু ব্যক্তির নেতিবাচক প্রচারণার ভূমিকা আছে।‘আমি কারও নাম বলছি না, কিন্তু দুই দেশেই এমন কিছু বিখ্যাত ব্যক্তি আছেন, যাদের কর্মকাণ্ড এটাকে উসকে দেয়। আপনার দেশের প্রতি আপনার টান আছে, আমার দেশের প্রতি আমার টান আছে। ব্যাপারটা এখানেই শেষ করে দিন। যখন সবাই ধুঁকছে, তখন একে অপরের প্রতি সদয় থাকুন। দিনশেষে এটা কিন্তু স্রেফ একটা খেলাই,’ বলেন তিনি।

পাকিস্তান কিংবদন্তির মতো একই ভাবনা ভারতের বিশ্বকাপজয়ী ওপেনার গৌতম গম্ভীরেরও। অপরের হারে খুশি হওয়ার কোনো অর্থ নেই মন্তব্য করে সাবেক এই ক্রিকেটার বলেন, ‘অপরের হারে আনন্দিত হওয়ার চেয়ে নিজের দলের জয় উদযাপনে মনোযোগী হোন। আরেক দলের হার উদযাপন করার কোনো মানে হয় না। পাকিস্তান হারলে ভারতের মানুষ খুব খুশি হয়। একই ব্যাপার ভারত হারলে পাকিস্তানেও ঘটে। এটা খুবই নেতিবাচক মানসিকতা। এটা বদলাতে হবে, অন্তত খেলাধুলার ক্ষেত্রে।’

কিছু বিখ্যাত ব্যক্তি ভারত ও পাকিস্তান সমর্থকদের মধ্যে অপরের হার উদযাপন উসকে দেন বলে আকরাম যে মন্তব্য করেন, সেটি মূলত কিছু সাবেক ক্রিকেটারকে উদ্দেশ্য করে বলা। গম্ভীরের মতে, ব্যক্তির নিজের প্রচার পাওয়ার ইচ্ছা এসব ঘটনাকে তীব্র করে তুলছে, ‘আরেকজনের দুঃখে নয়, নিজের সুখে আনন্দিত থাকুন। এসব করে কী লাভ? একজন ক্রীড়াবিদের এভাবে ভাবা উচিত নয়। মানুষ এসব করে মূলত সামাজিক যোগাযোগমাধ্যমে অনুসারী এবং মনোযোগ পাওয়ার জন্য।’