সিঙ্গাপুরকে হারিয়ে ‘প্রতিশোধ’ মেয়েদের

২০১৭ সালে বাংলাদেশ নারী ফুটবল দলকে এক আন্তর্জাতিক প্রীতি ম্যাচে আতিথ্য দেয় সিঙ্গাপুর। জালান বেসার স্টেডিয়ামে অনুষ্ঠিত সেই ম্যাচে লাল-সবুজদের ৩-০ গোলে হারিয়েছিল স্বাগতিকরা। ৬ বছর পর নিজেদের আঙিনায় পেয়ে পুরনো হিসাব মেটালো বাংলাদেশ। গতকাল কমলাপুরে শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে সিঙ্গাপুরকে ৩-০ ব্যবধানেই হারালো সাবিনা-আফিদারা।

ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে এগিয়ে সিঙ্গাপুর। শক্তি-সামর্থ্যে পিছিয়ে থাকলেও ১৩০ নম্বর দলটিকে শাসন করে ম্যাচ জিতে নেয় র‌্যাঙ্কিংয়ে ১৪২তম স্থানে থাকা বাংলাদেশ। একতরফা আধিপত্যের ম্যাচে জোড়া গোল করেন তহুরা খাতুন। একটি গোল পান আফিদা খন্দকার। 

চোটের কারণে সিঙ্গাপুরের ম্যাচটি খেলতে পারেননি কৃষ্ণা রানী। তবে আক্রমণে এই ফরোয়ার্ডের অভাব বুঝতে দেননি তহুরা-আফিদারা। ম্যাচের প্রথম মিনিটেই গোল করে এগিয়ে যেতে পারত বাংলাদেশ। সিঙ্গাপুরের এক ডিফেন্ডারের পা থেকে বল কেড়ে প্রায় একক প্রচেষ্টায় বল নিয়ে ঢুকে পড়েছিলেন তহুরা কিন্তু সিঙ্গাপুরের গোলকিপার তান লি বিনকে একা পেয়েও তিনি গোল করতে পারেননি। শেষ মুহূর্তে সিদ্ধান্তহীনতায় ভুগে তিনি বল হারান। তবে এগিয়ে যেতে বেশি সময় নেয়নি বাংলাদেশ। পরের মিনিটেই গোল পায় সাইফুল বারী টিটুর দল। সাবিনা শর্ট কর্নার থেকে প্রথমে বল ঠেলেছিলেন মারিয়া মান্দাকে। মারিয়া সেই বল আবার দেন সাবিনাকে। এরপর সাবিনা গোলমুখে যে ক্রসটি ফেলেন তা থেকে হেড করে গোল করেন আফিদা খন্দকার। বাংলাদেশে দ্বিতীয় গোলটি পায় ১৬ মিনিটে। এ গোলটি পেতে পারতেন মারিয়াই। মারিয়া সিঙ্গাপুরের রক্ষণভাগের এক খেলোয়াড়ের পা থেকে বল কেড়ে একক প্রচেষ্টায় ঢুকে যান গোলমুখে। তাঁর সামনে যখন শুধু সিঙ্গাপুরের গোলকিপার তান লি বিন, তখন পাশে তিনি বল ছেড়ে দেন তহুরাকে। সহজেই বল জালে পাঠান তিনি। দ্বিতীয়ার্ধেও আধিপত্য ধরে রাখে বাংলাদেশ। ৫৯ মিনিটে মাসুরা পারভীনের পেছনে থেকে বাড়ানো লম্বা থ্রু সিঙ্গাপুরের বক্সের মাথায় পেয়ে যান তহুরা। তিনি দারুণভাবেই সেটি সিঙ্গাপুরের গোলকিপারের মাথার ওপর দিয়ে পাঠিয়ে দেন জালে। ৩-০ গোলে এগিয়ে যায় বাংলাদেশ। ৭৬তম মিনিটে মারিয়ার শট যায় পোস্ট ঘেঁষে। একটু পর সানজিদা খাতুনকে তুলে শাহেদা আক্তার রিপাকে নামান টিটু। ৮৪তম মিনিটে সাবিনার বাঁ দিকের বক্সের একটু বাইরে থেকে নেওয়া ফ্রি কিক ক্রসবারে লেগে প্রতিহত হয়। আগামী সোমবার দ্বিতীয় আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ এবং সিঙ্গাপুর নারী ফুটবল দল। কোচ টিটুর অধীনে প্রথম জয় পেল বাংলাদেশ। সাফ চ্যাম্পিয়নশিপ জয়ের পরও প্রথম জিতল মেয়েরা। সাফের শিরোপা এনে দেওয়ার পর কোচের দায়িত্ব ছাড়েন গোলাম রব্বানী ছোটন। এরপর খেলা পাঁচ ম্যাচের মধ্যে তিনটিতে ড্র করেছিল দল, হেরেছিল দুটিতে।