পয়েন্ট ভাগ করে ‘কমন’ রেকর্ড ইন্টার-সোসিয়েদাদের

দুই দলের শেষ ষোলোর টিকিট নিশ্চিত হয়েছে আগেই। মঙ্গলবার চ্যাম্পিয়নস লীগে ‘ডি’ গ্রুপে ইন্টার মিলান-রিয়াল সোসিয়েদাদের ম্যাচটি ছিল গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার্সআপ নির্ধারণের। সান সিরোতে সেই ম্যাচটি গোলশূন্য ড্র করে। এতে চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় পৌঁছায় সোসিয়েদাদ। দ্বিতীয় হয় ইন্টার মিলান। পয়েন্ট ভাগাভাগির সঙ্গে ‘কমন’ একটি রেকর্ড ভাগ করেছে দু’দল।

২০২৩-২৪ চ্যাম্পিয়নস লীগে ‘ডি’ গ্রুপে নিজেদের ৬ ম্যাচ হুবহু ফল পেয়েছে ইন্টার মিলান ও রিয়াল সোসিয়েদাদ- ৬ ম্যাচে ৩ জয় এবং ৩ ড্র। হার নেই একটিও। অপরাজিত থেকেই দুই দল রেকর্ড গড়েছে। নিজেদের চ্যাম্পিয়নস লীগ ইতিহাসে প্রথমবারের মতো গ্রুপপর্বে কোনো ম্যাচ হারেনি স্প্যানিশ লা লিগার দল সোসিয়েদাদ। আর একই রেকর্ড দ্বিতীয়বারের মতো করেছে ইতালিয়ান সিরি আ’র দল ইন্২০০৭-০৮ মৌসুমে প্রথমবারের মতো কীর্তিটি গড়েছিল নেরাজ্জুরিরা।ইন্টার মিলানের মোকাবিলায় গোলশূন্য ড্র করে ব্যর্থতার নজিরও গড়েছে রিয়াল সোসিয়েদাদ। ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ইন্টার মিলানের মাঠে প্রথম অ্যাওয়ে জয়ের হাতছানি ছিল সোসিয়েদাদের। তবে এবারও ব্যর্থ হলো দলটি। সব মিলিয়ে পাঁচবার এমন অভিজ্ঞতা হয়েছে সোসিয়েদাদের। এর মধ্যে আবার তিন ম্যাচে কোনো গোল করতে পারেনি।

গ্রুপপর্বের লড়াই শেষে ইন্টার মিলান এবং রিয়াল সোসিয়েদাদের সমান ১২ পয়েন্ট। গোল পার্থক্যে এগিয়ে থাকায় গ্রুপ চ্যাম্পিয়ন সোসিয়েদাদ। আর রানার্সআপ ইন্টার। ‘ডি’ গ্রুপে রাতের অন্য ম্যাচে আরবি সালসবুর্গকে ৩-১ গোলে হারায় এস.এল বেনফিকা। ৬ ম্যাচে ১ জয় ও ১ ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে বেনফিকা। সমান পয়েন্ট নিয়ে চারে সালসবুর্গ। গ্রুপ টেবিলে তিন নম্বর হওয়ায় ইউরোপা লীগ খেলার সুযোগ পেলো বেনফিকা।