প্রয়োজনে টেস্ট খেলবে মুস্তাফিজ: পাপন

ক্যারিয়ারের শুরুতে তিন ফরম্যাটেই খেলতেন মুস্তাফিজুর রহমান। টি২০ এবং ওয়ানডের মতো টেস্টেও ভালো করছিলেন তিনি। ১৪ টেস্টে ৩০ উইকেট তার। তিনিই কিনা টেস্ট খেলেন না।

বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে টেস্ট থেকেও নিজেকে প্রত্যাহার করে নেন তিনি। এই স্বাধীনতা বোর্ড থেকেই দেওয়া হয়েছে খেলোয়াড়দের। অথচ টেস্ট না খেলায় গত কয়েকদিন ধরে মুস্তাফিজকে নিয়ে প্রশ্ন উঠেছে। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে গতকাল এ নিয়ে প্রশ্ন করা হলে তিনি জানান, বিসিবির প্রয়োজন হলে অবশ্যই খেলবে। এ মুহূর্তে টেস্ট দলে তার প্রয়োজন দেখেন না বিসিবিপ্রধান। মোটের ওপর মুস্তাফিজ ইস্যুতে জল ঢেলে দেন পাপন।

২০১৬ সালে কাঁধে অস্ত্রোপচারের পর থেকেই মুস্তাফিজের বোলিংয়ে প্রভাব পড়ে। লম্বা সময় ভালো খেলছিলেন না তিনি। ক্যারিয়ার শুরুর সেই পারফরম্যান্স সীমিত ওভারের ক্রিকেটে এখন নেই। টেস্টে আরও খারাপ অবস্থা। তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, এবাদত হোসেন, খালেদ আহমেদ, আবু জায়েদ রাহিদের সঙ্গে পাল্লা দিয়ে একাদশে জায়গা পাওয়াই কঠিন বাঁহাতি এ পেসারের। রিজার্ভ বেঞ্চে বসে থাকতেও দেখা গেছে তাকে। তাসকিন, শরিফুল ফিট থাকলে টেস্টে মুস্তাফিজের জায়গা সত্যিকার অর্থেই নেই।

গতকাল সেটা পরিস্কার করে দেন বিসিবি সভাপতি, 'স্বাভাবিকভাবে যদি দেখেন তাসকিন, শরিফুল, এবাদত এই তিনজন তো টেস্টের জন্য মোটামুটি আছে। এখন ধরুন এরা যদি থাকে সেখানে যদি আমি মুস্তাফিজকেও রাখি তখন কোচিং স্টাফ বা টিম ম্যানেজমেন্ট খেলাবে কিনা জানি না। কিন্তু যখন দরকার হবে অবশ্যই ও খেলবে। ও খেলবে না কেন? যদি দরকার হয় অবশ্যই খেলবে। এটা নিয়ে কোনো ইস্যু না।' মুস্তাফিজকে ফরম্যাট বেছে নেওয়ার স্বাধীনতা যে বোর্ড থেকে দেওয়া হয়েছে তা জানাতে ভোলেননি পাপন, 'আমরা একটা ফরম দিয়েছিলাম কারা কোন ফরম্যাটে খেলতে চায়। সেখানে অনেকে তিন ফরম্যাট খেলবে বলেছে। মোস্তাফিজ কিন্তু টেস্টে নাম লেখায়নি। সে কিন্তু বলেনি টেস্ট খেলতে চায়। ও বলল কি বলল না, সেটা ব্যাপার না। শ্রীলঙ্কা সিরিজে যদি দরকার হয় অবশ্যই সে খেলবে।'