ভারতকে হারিয়ে খোঁচাও মারলেন লঙ্কান অধিনায়ক শানাকা

আফগানিস্তানের বিপক্ষে সহজ জয়ে এশিয়া কাপের ফাইনালের পথে এক পা এগিয়েই ছিল শ্রীলঙ্কা। ভারতের বিপক্ষে জিতলেই প্রথম দল হিসেবে অনেকটা ফাইনাল নিশ্চিত করা হয়ে যেত এশিয়ান সিংহদের।

স্নায়ুক্ষয়ী ম্যাচে নার্ভ ধরে রেখে সেই কাজটিও দারুণ সামলিয়েছেন ভানুকা রাজাপাকসে-দাসুন শানাকারা। ম্যাচটিতে দুই দলের মধ্যে সেরা ক্রিকেটার ছিলেন লঙ্কান অধিনায়ক শানাকা। বল হাতে ব্রেক থ্রু এনে দেওয়ার পর ব্যাট হাতেও দল জিতিয়ে মাঠ ছেড়েছেন তিনি।

ম্যাচে বল হাতে দারুণ বোলিং করা সত্ত্বেও শেষ পর্যন্ত ভারতের বিপক্ষে পূর্ণ চার ওভার বোলিং করেননি শানাকা। ম্যাচ শেষে এর ব্যাখ্যাও দিয়েছেন এই লঙ্কান অধিনায়ক। ম্যাচ শেষে শানাকার সেই উত্তরে ভারতকে প্রচ্ছন্ন খোঁচা দেওয়ার ইঙ্গিতই যেন পেল ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

সেই কারণে শানাকার সেই ব্যাখ্যাকে ধরে পত্রিকাটি রীতিমতো হেডলাইন করে, ‘ভারতকে খোঁচা শ্রীলঙ্কার অধিনায়কের। বিরাটদের বিরুদ্ধে আমাকে তো পুরো চার ওভার বলই করতে হলো না!’

যদিও প্রেজেন্টেশনে শানাকার সম্পূর্ণ বক্তব্য শুনলে খোঁচাখুঁচির বিষয়টি চোখে পড়ে না। সেখানে নিজের বোলিং কৌটা পূরণ না করার পেছনে লঙ্কান অধিনায়ক বলেন, টিম কম্বিনেশনের কারণে চামিকাকে আমরা চার ওভার বোলিং করিয়েছি। সেজন্যই আমি নিজের বোলিংয়ের চার ওভার পূরণ করিনি। আমি আসলে দলের প্রয়োজনের কথা চিন্তা করে সিদ্ধান্ত নিয়েছি।

এ ছাড়াও ম্যাচ শেষে নিজের দল নিয়ে উচ্ছ্বসিত শানাকা আরও যোগ করেন, এ জয়ে ড্রেসিংরুমে ছেলেদের আত্মবিশ্বাস দারুণ বেড়ে গেছে। আজ দলের ব্যাটাররা আমাদের জেতাল। পাথুম এবং কুশল সেটা দুর্দান্তভাবে শুরু করল এবং রাজাপাকসে এবং আমি শেষ করলাম।

বোলাররাও ভালো বল করেছে। তবে পুরো ম্যাচ জুড়ে নয়। কৃতিত্ব দিতে চাই দিলশান ও থিকশানাকে। তারা সত্যিই ভালো বোলিং করেছে। ভারতীয় ব্যাটাররা শুরু থেকে আক্রমণাত্মক ক্রিকেট খেলার চেষ্টা করেছিল। কিন্তু তারা ভালো করে (সেটা রুখে দিয়েছে)। ওদের ১৭৩ রানের মধ্যে আটকে রাখতে পেরেছি।

এশিয়া কাপের মিশনে আফগানিস্তানের বিপক্ষে পা হড়কে শুরু করেছিল শ্রীলঙ্কা। তবে শুরু থেকে এশিয়া কাপ জয়ের বিশ্বাস ছিল জানিয়ে শানাকা আরও যোগ করেন, প্রথম ম্যাচের পর আমরা (এ ম্যাচ) নিয়ে গুরুত্ব নিয়ে আলোচনা করি। আমরা জানি আমরা কী করতে পারি। প্রথম ম্যাচে হারার পরে আমরা আলোচনা করেছিলাম। নিজেদের বলেছিলাম, আমরা এশিয়া কাপ জিততে পারি। দলের ক্রিকেটাররা নিজেদের প্রতি বিশ্বাস রেখেছিল। তার ফল পাচ্ছি।