কেন্দ্রীয় চুক্তি প্রত্যাখ্যান তারকা ক্রিকেটারের

একজন ক্রিকেটারের স্বপ্নই থাকে দেশের হয়ে প্রতিনিধিত্ব করার। দেশের কেন্দ্রীয় চুক্তিতে অন্তর্ভুক্ত হওয়ার। 

কিন্তু কেন্দ্রীয় চুক্তিতে সই করানোর সুবর্ণ সুযোগ পেয়েও তা প্রত্যাখ্যান করলেন নিউজিল্যান্ডের তারকা পেসার জিমি নিশাম। 

সবশেষ মে মাসে নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তির তালিকায় জায়গা হয়নি পেস বোলিং অলরাউন্ডার জিমি নিশামের। দেশটির তারকা পেসার ট্রেন্ট বোল্ট এবং কলিন ডি গ্র্যান্ডহোম চুক্তি থেকে সরে যাওয়ায় নিশামকে নেওয়ার প্রস্তাব দিয়েছিল নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। সেই প্রস্তাবে রাজি হননি নিশাম।

ট্রেন্ট বোল্ট পরিবারের সঙ্গে আরও বেশি সময় কাটানো এবং বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগ খেলার জন্য বছরের শুরুতে কেন্দ্রীয় চুক্তি ভঙ্গ করেন। আর ডি গ্র্যান্ডহোম বিগ ব্যাশ লিগে অ্যাডিলেড স্ট্রাইকার্সের ড্রাফটে নির্বাচিত হওয়ার পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন।

জিমি নিশাম বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়া বিশ্বের বিভিন্ন লিগে খেলার ব্যাপারে কথা দিয়ে ফেলেছেন। সেই কথার মূল্য রাখতেই জাতীয় দলের কেন্দ্রীয় চুক্তি গ্রহণ না করে বিদেশি লিগ খেলাকেই বেছে নিয়েছেন ৩১ বছর বয়সী নিশাম। 

ইনস্টাগ্রামে এক পোস্টে নিশাম লিখেন- আমি জানি কেন্দ্রীয় চুক্তি প্রত্যাখ্যান করায় হয়তো অনেকেই বলবেন আমি দেশের প্রতিনিধিত্ব করার চেয়ে অর্থকে বেশি মূল্য দিয়ে থাকি। আসলে বিষয়টি তা নয়। আমি জুলাই মাসে চুক্তির প্রস্তাব গ্রহণ করার পরিকল্পনা করেছিলাম। কিন্তু বাদ পড়ার পর বিশ্বের অন্যান্য লিগগুলো খেলার জন্য নাম লিখিয়ে ফেলি। তাদের দেওয়া প্রতিশ্রুতি রাখতে গিয়ে আমাকে দেশের প্রস্তাব প্রত্যাখ্যান করতে হচ্ছে। 

তিনি আরও বলেন, নিউজিল্যান্ডের হয়ে খেলা আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় সম্মান এবং আমি ভবিষ্যতের জন্য বিশেষ করে বিশ্বমানের টুর্নামেন্টে দেশবাসীর সঙ্গে মাঠে নামতে দৃঢ়প্রতিজ্ঞ।