হবিগঞ্জে দুর্নীতির দায়ে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কারাগারে

হবিগঞ্জের লাখাই উপজেলার সাবেক প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (বর্তমানে হবিগঞ্জ সদর উপজেলায় কর্মকর্তা) মো. জাহানকে দুর্নীতির মামলায় আদালতের নির্দেশে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) হবিগঞ্জ জেলা ও দায়রা জজ মো. হাসানুল ইসলামের সিনিয়র স্পেশাল জজ আদালতে আত্মসমর্পণ করলে আদালত এ নির্দেশ প্রদান করেন। একই দিন আদালতে মামলাটির অভিযোগপত্র দাখিল করেন হবিগঞ্জ জেলা দুদকের সাবেক উপপরিচালক মো. এরশাদ মিয়া।

আাদলত সূত্রে জানা যায়, লাখাই উপজেলার বামৈ ইউনিয়নের সাবেক মেম্বার মো. ইকবাল দুর্নীতি দমন কমিশনে (দুদক) প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাসহ পাঁচজনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। অভিযোগে উল্লেখ করা হয়েছে, অভিযুক্তরা ২০১৬-১৭ এবং ২০১৭-১৮ অর্থবছরে তিনটি কাবিখা প্রকল্পে কোনো কাজ না করেই প্রকল্পের সভাপতির স্বাক্ষর জাল করে ৪ লাখ ৭৭ হাজার টাকা আত্মসাৎ করেছেন।

অভিযোগের প্রেক্ষিতে দুদক অনুসন্ধান করে এবং ২০২১ সালের ৩০ নভেম্বর দুদকের উপসহকারী পরিচালক শোয়েব হোসেন বাদী হয়ে এফআইআর রুজু করে। পরে দুদকের উপপরিচালক এরশাদ মিয়া গত বছরের ১৭ নভেম্বর পাঁচজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। পরে মামলার দুই নম্বর আসামি প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ জাহান হাইকোর্ট থেকে আগাম জামিন নিয়ে বৃহস্পতিবার সিনিয়র স্পেশাল জজ আদালতে আত্মসমর্পণ করে জামিন প্রার্থনা করেন। এ সময় বিজ্ঞ বিচারক দীর্ঘ শুনানি শেষে আসামির জামিন নামঞ্জুর করেন। একই সঙ্গে অপর চার আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দেন।

এ বিষয়ে মামলার তথ্য প্রদানকারীর আইনজীবী মো. সামসুল হক জানান, অভিযোগ পত্রে দুর্নীতির দায়ে লাখাই উপজেলার সাবেক প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ জাহান, ৩নং বামৈ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান এনামুল হক মামুন, লাখাই উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয়ের সাবেক উপসহকারী প্রকৌশলী জাহাঙ্গীর আলম, সাবেক অফিস সহায়ক কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক মো. গোলাম কিবরিয়া ও সাবেক অফিস সহকারী হাবিবুর রহমানকে দায়ী করা হয়েছে।